আজ ময়মনসিংহের কৃতি সন্তান মুশাররাফ করিম যিনি লোকজ শব্দ ব্যবহারের জন্য বিশেষভাবে পরিচিত তার ২য় প্রয়াণ দিবস। এই বাংলাদেশী কবি একাধারে ছিলেন শিশু সাহিত্যিক এবং ঔপন্যাসিক।

মুশাররাফ করিম ময়মনসিংহের সেহরার বড়বাড়িতে ১৯৪৬ সালের ৯-ই জানুয়ারি জন্মগ্রহণ করে। তার পিতার নাম এম. এ. করিম ও মাতার নাম আমিনা খাতুন। তার গ্রামের বাড়ি ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার খৈরাটি গ্রামে। মুশাররাফ করিম ময়মনসিংহের এডওয়ার্ড ইন্সটিটিউশন থেকে ১৯৬৪ সালে ম্যাট্রিকুলেশন, নাসিরাবাদ কলেজ থেকে ১৯৬৭ সালে মানবিক বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক এবং একই কলেজ থেকে ১৯৭২ সালে স্নাতক সম্পন্ন করেন। ১৯৭৪ সালে আনন্দমোহন কলেজ, ময়মনসিংহ থেকে বাংলায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

জীবিকাসূত্রে মুশাররাফ করিম সাংবাদিক ছিলেন। সাংবাদিক হিসেবে তিনি বিভিন্ন পত্র-পত্রিকায় চাকুরী করেছেন। তিনি সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীন নেত্রকোনার বিরিশিরি কালচারাল একাডেমির পরিচালকও ছিলেন। ময়মনসিংহ সাহিত্য সংসদের প্রতিষ্ঠাতা কবি মুশাররাফ করিম।

শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি ২০০৩ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। এছাড়াও জিয়া স্মৃতি পুরস্কার, জিয়া স্মৃতি পদক, কালচক্র স্বাধীনতা পদক, পূরবী স্বাধীনতা পদক, ময়মনসিংহ প্রেস ক্লাব পদক, জিয়া মেমোরিয়াল এওয়ার্ড (১৯৯৭), রূপালী তারার মেলা শিশু পুরস্কার, জিসাস সাহিত্য পুরস্কার, স্বদেশ-সমাজ সাহিত্য পুরস্কার, অগ্নিসেনা সাহিত্য পদক, ব্রহ্মপুত্র সাহিত্য পুরস্কার, সময় নৃত্যকলা একাডেমি পুরস্কার লাভ করেন।

তার প্রকাশিত কাব্যগ্রন্থ ২৬টি, শিশু কিশোর উপন্যাস ১৫টি ও ৫টি উপন্যাস রয়েছে।
মুশাররাফ করিমের উল্লেখযোগ্য সাহিত্যকর্ম:
কাব্যগ্রন্থ:-পাথরের পথে, অন্য এক আদিবাসে, সে নয় সুন্দরী শিরিন, কোথায় সেই দীর্ঘ দেবদারু, নিবেদনের গন্ধঢালা, অন্তরের ব্যাকুল ব্যাধি, কে আছে, কেউ কি আছে, নির্বাচিত কবিতা, ঘাসের ডগায় হলুদ ফড়িঙ।
উপন্যাস:- পূর্ব-পুরুষগণ, প্রথম বৃষ্টি, স্বপ্নকাব্য, উপন্যাসত্রয়ী, বাঙ্কার।
শিশুসাহিত্য: কোকাকাকা, লেবেনডিশ, ছক্কা মামার গালগল্প, বোগাস ভুত, নীলগঞ্জের ভূত, টম সাহেবের অদ্ভুত বাড়ি, নিঝুমপুরের পোড়োবাড়ি, চোরাগুহার রহস্য, ভয়ংকর ছেলেধরা, কিশোর উপন্যাস সমগ্র।

১১ জানুয়ারি ২০২০ খ্রিস্টাব্দে রাত সোয়া ১০টার দিকে চিকিৎসাধীন অবস্থায় ময়মনসিংহের একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন এই কবি।
৯ জানুয়ারি কবি মুশাররাফ করিমের ৭৫তম জন্মদিন তথা ৭৬তম জন্মবার্ষিকী। আজ ১১-ই জানুয়ারি কবির ২য় মৃত্যুবার্ষিকী।

কীর্তিমান এই সাংস্কৃতিক ব্যক্তিত্বের স্মরণে ময়মনসিংহের শিল্প-সাহিত্য-সংস্কৃতি সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে।